গর্বিত গর্বের বাঙ্গালী বাংলাদেশী
- সরকার স্বপন ১৮-০৫-২০২৪

গর্বিত গর্বের বাঙ্গালী বাংলাদেশী

ঢাক ঢোল পিটিয়ে মাইকে সজোরে দেশাত্মবোধক গান অথবা অবিনাশী সেই মহাকাব্যিক ভাষণ বাজিয়ে যেনো উৎসবমুখর শোকের মাতম চলছে। ঘটা করে মহল্লায় মহল্লায় চলছে কাঙ্গালী ভোজের আয়োজন। আর তুমি ওপার হতে আমাদের মাঝে কাঙ্গালের মতো তোমার আদর্শগুলো হন্যে হয়ে খুজে চলেছ। তুমি হয়তো আক্ষেপজ্বালায় এখনো জ্বলো যখন দেখো সেই তোমাকে আজ দলীয়করনে আবদ্ধ করা হয়, তোমার নামের যথেচ্ছ ব্যবহার করা হয়, আর তোমার মেয়েকে ঘিরে থাকা কিছু রাজনীতিজীবি চাটুকার তোমার নামের যথেচ্ছা ব্যবহারে উদ্বুদ্ধ করে, তোমার হত্যা দিবসে শোকসভার নিমিত্তে চলে চাদাবাজী । মিছিলে শ্লোগানে সবাই মুজিব সেনা বলে নিজেদের জাহির করে,,, অথচ বানিজ্য কিংবা ব্যক্তিস্বার্থের মোহে হয়ে যায় অন্ধ, তোমার আদর্শ তোমার ত্যাগের বানী ওরা ভুলে যায়। তোমার ছবি, নাম ব্যবহার করে এত্তো এত্তো ব্যানার বিলবোর্ডে সয়লাব করা হয় যেনো তোমাকে এরা নতুনভাবে সবার কাছে পরিচয় করিয়ে দিচ্ছে । তুমিতো বঙ্গবন্ধু, জনতার মুজিব, সাধারনের হৃদয়ের মুজিব, তোমার ঠাঁই বাঙ্গালীর মনে। তোমার দেহাবসান এ তুমি বিলীন হয়ে যাওনি, যেতে পারো না। তুমি আছ বাঙ্গালীর চেতনায়, বিবেকে অদৃশ্যমান অভিভাবকসম ছায়া হয়ে প্রখর রোদ্দুরে, তুমিই আলোকচ্ছটা অমানিষার অমাবস্যা রাতে জাতির নিদারুন সংকটে।

তুমিই আমাদের সেই তর্জনী উচিয়ে বলা গর্বিত গর্বের বাঙ্গালীর শিরোমণি বাঙ্গালী বাংলাদেশী!!!

রক্তের দাগ মুছে গেছে, ক্ষত সব রয়ে গেছে
শোকাহত বাংলা, শোকার্ত জনতার বুকে।

সরকার স্বপন
জাতীয় শোকদিবস, 2015

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।